Bartaman Patrika
দেশ
 

রাফালের পর নয়া প্রতিরক্ষা দুর্নীতির অভিযোগ
নৌবাহিনীর আপত্তি সত্ত্বেও আদানিদের সাবমেরিন
তৈরির বরাত দিতে কেন উদ্যোগী কেন্দ্র, প্রশ্ন কংগ্রেসের

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: যুদ্ধ বিমান রাফালের পর সাবমেরিন! আদানিদের বরাত দেওয়ার উদ্যোগ নিয়ে মোদি সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনল কংগ্রেস। কংগ্রেসের প্রশ্ন, সাবমেরিন তৈরিতে যাদের কোনও অভিজ্ঞতাই নেই, সেই সংস্থাকেই সরকার কেন ৪৫ হাজার কোটি টাকার বরাত দিতে চাইছে? 
বিশদ
রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে কাশ্মীর ইস্যু নিয়ে আলোচনা চায় চীন
ভারতের পাশে দাঁড়িয়ে প্রস্তাব নাকচের পক্ষে অন্য রাষ্ট্রগুলি

নয়াদিল্লি, ১৫ জানুয়ারি (পিটিআই): ফের রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে কাশ্মীর ইস্যু তুলতে চলেছে চীন। যদিও বেজিংয়ের এই চেষ্টা সফল না হওয়ার সম্ভাবনাই বেশি। কারণ, নিরাপত্তা পরিষদের অন্য সদস্য রাষ্ট্রগুলি এই ইস্যুতে চীনের বিরোধিতা করবে বলেই খবর। 
বিশদ

16th  January, 2020
পশ্চিমবঙ্গ ও কেরল ছাড়া সব রাজ্যই
এনপিআর বিজ্ঞপ্তি জারি করেছে, দাবি কেন্দ্রের

নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: এনপিআর নিয়ে সরব প্রায় সবকটি বিরোধী দল। কিন্তু স্রেফ তৃণমূল শাসিত পশ্চিমবঙ্গ ও বাম শাসিত কেরল ছাড়া কোনও রাজ্যই সরকারিভাবে এনপিআর বিরোধিতা করছে না। বিজেপি শাসিত রাজ্যগুলি তো বটেই, কংগ্রেস শাসিত রাজ্যগুলিও এনপিআর বিজ্ঞপ্তি জারি করেছে।  
বিশদ

16th  January, 2020
১৮ জানুয়ারি থেকে জম্মু ও কাশ্মীর সফরে যাচ্ছেন ৩৬ কেন্দ্রীয় মন্ত্রী  

শ্রীনগর, ১৫ জানুয়ারি (পিটিআই): ৩৭০ ধারা বিলুপ্তির ইতিবাচক দিক তুলে ধরতে কেন্দ্রশাসিত জম্মু ও কাশ্মীরে যাবেন একদল কেন্দ্রীয় মন্ত্রী। ১৮ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত বিভিন্ন জেলায় মোট ৩৬ জন কেন্দ্রীয় মন্ত্রী সফর করবেন। 
বিশদ

16th  January, 2020
২০১৮-১৯ অর্থবর্ষ
মোট ৬টি দলের মোট আয়ের দুই-তৃতীয়াংশই বিজেপির, জানাল এডিআর 

নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: শীর্ষে বিজেপি। তবে, কোনও ভোট সমীক্ষায় নয়। বিগত অর্থবর্ষে আয়ের নিরিখেই অন্যান্যদের পিছনে ফেলে প্রথম স্থান অধিকার করেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল। ২০১৮-১৯ অর্থবর্ষে বিজেপির তহবিলে ২ হাজার ৪১০ কোটি টাকার বেশি জমা পড়েছে। 
বিশদ

16th  January, 2020
নোটবাতিলের ক্ষত সারাতে এবার বাজেটে ক্ষুদ্র ও
মাঝারি শিল্পের জন্য আর্থিক প্যাকেজ দেওয়া হতে পারে

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থাকে বাজেটে আর্থিক প্যাকেজ দেওয়া হতে পারে। সেই চিন্তাভাবনা চলছে এবং কত টাকার প্যাকেজ ঘোষণা করা হবে সেটা নিয়ে শেষ মুহূর্তের প্রস্তুতি তুঙ্গে। 
বিশদ

16th  January, 2020
লোকবল যথেষ্ট নয়, পরিষেবার
মান ও রাজস্ব আদায় কমতে পারে
ইঙ্গিত আয়কর কর্তাদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতি বছরই লাফিয়ে বাড়ছে আয়করদাতার সংখ্যা। পাশাপাশি বাড়ছে রাজস্ব আদায়ের চাপও। এদিকে ক্রমশ কমছে আয়কর কর্মী ও অফিসারের সংখ্যা। একদিকে রাজস্ব আদায়, অন্যদিকে সাধারণ করদাতাকে পরিষেবা দেওয়া— দু’টিই প্রশ্নের মুখে। অফিসার ও কর্মী সংখ্যা না বাড়ালে সেই সঙ্কট কাটবে না বলেই জানালেন আয়কর কর্তারা। 
বিশদ

16th  January, 2020
জেএনইউ: দিল্লি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী মহিলা কমিশনের দ্বারস্থ 

নয়াদিল্লি, ১৫ জানুয়ারি (পিটিআই): জেএনইউ কাণ্ডে তাঁকে ফাঁসানো হচ্ছে বলে দাবি তুলে জাতীয় মহিলা কমিশনের দ্বারস্থ হলেন দিল্লি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী কোমল শর্মা। জেএনইউয়ের ঘটনার তদন্তে নেমে কাপড়ে মুখ বাঁধা কয়েকজন হামলাকারীকে চিহ্নিত করে দিল্লি পুলিস। তাঁদের মধ্যে কোমল একজন বলে পুলিসের দাবি।
বিশদ

16th  January, 2020
বিশ্বকে ‘বৈচিত্র্যের মধ্যে ঐক্যে’র রাস্তা দেখাক ভারত, চান মোহন ভাগবত 

নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল গোটা দেশ। ধর্মনিরপেক্ষতা আক্রান্ত, রব তুলেছে বিরোধীরা। আঙুল উঠেছে আরএসএসের দিকেও। এই পরিস্থিতির মধ্যেই সঙ্ঘ প্রধান মোহন ভাগবতের গলায় শোনা গেল বিশ্বকে ‘বৈচিত্র্যের মধ্যে ঐক্য’ শেখানোর কথা।
বিশদ

16th  January, 2020
বিমানে প্রাক্তন অভিনেত্রীর শ্লীলতাহানি, ধৃত ব্যক্তির তিন বছর সশ্রম কারাদণ্ড 

মুম্বই, ১৫ জানুয়ারি (পিটিআই): বলিউডের এক প্রাক্তন অভিনেত্রীর শ্লীলতাহানির দায়ে এক ব্যক্তিকে তিন বছরের সশ্রম কারাদণ্ড দিল মুম্বইয়ের আদালত। ২০১৭ সালের ডিসেম্বর মাসে দিল্লি থেকে মুম্বই আসার পথে একটি বেসরকারি সংস্থার বিমানে ওই অভিনেত্রীর শ্লীলতাহানি করে বিকাশ সচদেব (৪০) নামে এক ব্যক্তি।  
বিশদ

16th  January, 2020
জম্মু ও কাশ্মীরে এনকাউন্টারে খতম
এমবিএ পাশ শীর্ষ হিজবুল জঙ্গি 

জম্মু, ১৫ জানুয়ারি (পিটিআই):জম্মু ও কাশ্মীরের দু’টি জায়গায় জঙ্গিদের বিরুদ্ধে অভিযান চালিয়ে বড়সড় সাফল্য পেল নিরাপত্তা বাহিনী। বুধবার ডোডা জেলায় এনকাউন্টারে খতম করা হয়েছে শীর্ষস্থানীয় হিজবুল মুজাহিদিন জঙ্গি হারুন ওয়ানিকে। যদিও, তার সঙ্গে থাকা এক জঙ্গি পালিয়ে গিয়েছে বলে এক সেনা আধিকারিক জানিয়েছেন। 
বিশদ

16th  January, 2020
প্রশাসনের নির্দেশ সত্ত্বেও মোবাইল ইন্টারনেট এবং ব্রডব্যান্ড পরিষেবা মিলছে না জম্মুতে 

জম্মু, ১৫ জানুয়ারি (পিটিআই): জম্মু ডিভিশনের পাঁচটি জেলায় নিয়ন্ত্রিতভাবে মোবাইল ইন্টারনেট এবং ব্রডব্যান্ড পরিষেবা চালু করার নির্দেশিকা জারি করেছে প্রশাসন। মঙ্গলবারের ওই নির্দেশিকা জারির পরে একদিন কেটে গেলেও এখনও পরিষেবা পাচ্ছেন না জম্মু, সাম্বা, কাঠুয়া, উধমপুর এবং রিয়াসি জেলার গ্রাহকরা। 
বিশদ

16th  January, 2020
শিখবিরোধী হিংসায় সিটের সুপারিশ কার্যকর হবে, সুপ্রিম কোর্টকে জানাল কেন্দ্র 

নয়াদিল্লি, ১৫ জানুয়ারি (পিটিআই): শিখবিরোধী হিংসায় সিট (বিশেষ তদন্তকারী দল)-এর সুপারিশ গ্রহণ করা হয়েছে বলে সুপ্রিম কোর্টকে জানাল কেন্দ্র। শুধু তাই নয়, ওই সুপারিশ মতো অভিযুক্ত পুলিসকর্তাদের বিরুদ্ধে আইনমাফিক ব্যবস্থা নেওয়ারও আশ্বাস দেওয়া হয়েছে। ১৯৮৪ সালে শিখবিরোধী হিংসার তদন্তে সিট গঠিত হয়।  
বিশদ

16th  January, 2020
সিএএ: রেলের সম্পত্তি ভাঙচুর, ধৃতদের থেকে তোলা হবে ক্ষতিপূরণের টাকা 

নয়াদিল্লি, ১৫ জানুয়ারি (পিটিআই): সিএএ বিরোধী বিক্ষোভ দেখাতে গিয়ে বিভিন্ন রেল স্টেশনে অগ্নিসংযোগ ও ব্যাপক ভাঙচুর চালানো হয়। ওই ঘটনায় রেলের ক্ষতি হয়েছে প্রায় ৮৮ কোটি টাকা।
বিশদ

16th  January, 2020
জরুরি অবস্থার থেকেও খারাপ পরিস্থিতি দেশে, অভিযোগ বিরোধীদের 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: দেশের সর্বত্র জঙ্গলরাজ চলছে। জরুরি অবস্থার থেকেও খারাপ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। বিরোধিতা করলেই দেশদ্রোহী তকমা দেওয়া হচ্ছে। বলা হচ্ছে, বিরোধীরা নাকি পাকিস্তানের সুরে কথা বলছে। 
বিশদ

16th  January, 2020

Pages: 12345

একনজরে
বিএনএ, কৃষ্ণনগর: নদীয়াজুড়ে এবার প্রকাশ্যে ধূমপান ও গুটখার বিরুদ্ধে অভিযানে নামবে জেলা স্বাস্থ্য দপ্তর। কিছু দিন আগেই এবিষয়ে আলোচনায় বসা হয়েছিল। গত প্রায় ছ’মাসে অভিযান ...

জীবানন্দ বসু, কলকাতা: গত কয়েক মাস ধরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তথা রাজ্য সরকারের সঙ্গে অহি-নকুল সম্পর্ক তৈরি হয়েছে রাজ্যপালের। সম্প্রতি শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় তাঁর সঙ্গে দেখা করায় সমঝোতার আবহ তৈরি হলেও পরবর্তীকালে নানা ইস্যুতে ফের সংঘাতের বাতাবরণ ফিরে এসেছে।  ...

ইসলামাবাদ, ১৬ জানুয়ারি (পিটিআই): নিম্ন আদালতের মৃত্যুদণ্ডের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গেলেন পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট পারভেজ মোশারফ। পাক সংবাদমাধ্যম সূত্রের খবর, মোশারফের হয়ে ৯০ পাতার পিটিশন দাখিল করেছেন তাঁর আইনজীবী। ...

সংবাদদাতা, গঙ্গারামপুর: যে রাধে সে যেমন চুলও বাঁধে, তেমনি যিনি চোর-ডাকাত-অপরাধীর পিছনে ছুটে বেড়ান, তিনি আবার সাহিত্যচর্চাও করেন। হরিরামপুর থানায় কর্তব্যরত পুলিস কর্মী তাপস মণ্ডল ডিউটির চাপ সামলেও সামান্য যেটুকু অবসর পেয়েছেন, তাতেই একটি বই লিখে ফেলেছেন।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের চিকিৎসায় বহু ব্যয়। ক্রোধ দমন করা উচিত। নানাভাবে অর্থ আগমনের সুযোগ। সহকর্মীদের সঙ্গে ঝগড়ায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪১: মহান বিপ্লবী সুভাষচন্দ্র বসুর মহানিষ্ক্রমণ
১৯৪২: মার্কিন মুষ্টিযোদ্ধা মহম্মদ আলির জন্ম
১৯৪৫: গীতিকার ও চিত্রনাট্যকার জাভেদ আখতারের জন্ম
২০১০: কমিউনিস্ট নেতা তথা পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯. ২০ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৯০.১৯ টাকা ৯৪.৫৮ টাকা
ইউরো ৭৭.১০ টাকা ৮০.৮৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০, ৩৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮, ৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮, ৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ মাঘ ১৪২৬, ১৭ জানুয়ারি ২০২০, শুক্রবার, সপ্তমী ২/৪০ দিবা ৭/২৮। চিত্রা ৪৭/৪ রাত্রি ১/১৩। সূ উ ৬/২৩/৭, অ ৫/৯/৫১, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ৮/৩২ গতে ১০/৪১ মধ্যে পুনঃ ১২/৫০ গতে ২/১৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। বারবেলা ৯/৪ গতে ১১/৪৫ মধ্যে। কালরাত্রি ৮/২৮ গতে ১০/৭ মধ্যে। 
২ মাঘ ১৪২৬, ১৭ জানুয়ারি ২০২০, শুক্রবার, সপ্তমী ১২/৪/১৯ দিবা ১১/১৫/২৬। হস্তা ০/৩/৫ প্রাতঃ ৬/২৬/৫৬ পরে চিত্রা নক্ষত্র দং ৫৬/৯/৪১ শেষরাত্রি ৪/৫৩/৩৪। সূ উ ৬/২৫/৪২, অ ৫/৮/৫৬, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে ও ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে ও ১২/৫৫ গতে ২/২৩ মধ্যে ও ৩/৫১ গতে ৫/৯ মধ্যে এবং রাত্রি ৭/৩ গতে ৮/৪৭ মধ্যে ও ৩/৪৪ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ১০/২৬/৫৫ গতে ১১/৪৭/১৯ মধ্যে, কালরাত্রি ৮/২৮/৮ গতে ১০/৭/৪৩ মধ্যে । 
মোসলেম: ২১ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: নানাভাবে অর্থ আগমনের সুযোগ। বৃষ: নতুন কাজের সুযোগ। মিথুন: বিদেশ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৪১: মহান বিপ্লবী সুভাষচন্দ্র বসুর মহানিষ্ক্রমণ১৯৪২: মার্কিন মুষ্টিযোদ্ধা মহম্মদ আলির ...বিশদ

07:03:20 PM

অস্ট্রেলিয়াকে হারিয়ে ভারত ৩৬ রানে জিতল 

09:55:34 PM

অস্ট্রেলিয়া ২৩৫/৫ (৪০ ওভার), টার্গেট ৩৪১ 

08:50:02 PM

অস্ট্রেলিয়া ১৫১/২ (২৬ ওভার), টার্গেট ৩৪১

07:46:57 PM

অস্ট্রেলিয়াকে ৩৪১ রানের টার্গেট দিল ভারত 

05:12:00 PM